জাতিসংঘকে ট্রাম্পের সাধুবাদ!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেম ইস্যুতে জাতিসংঘের উপর খাপ্পা হলেও উত্তর কোরিয়ার কারণে মতের পরিবর্তন ঘটেছে। সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞার মাত্রা বাড়ানোয় টুইট করেছেন মার্কিন নেতা। সেখানে ট্রাম্প এমন সিদ্ধান্তের জন্য জাতিসংঘকে সাধুবাদ জানিয়েছেন।

সর্বসম্মতিক্রমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা আরো কঠোর করায় প্রশংসা করে ট্রাম্প বলেছেন, “আমরা আসলে শান্তি চাই, মৃত্যু নয়!”
যুক্তরাষ্ট্রেরই প্রস্তাবিত ওই নিষেধাজ্ঞায় পেট্রোল আমদানিতে বড় ধরণের ক্ষতির মুখে পড়বে উত্তর কোরিয়া। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এর ফলে নব্বই ভাগ তেলের আমদানি বন্ধ হয়ে যাবে দেশটিতে।

পিয়ংইয়ং’এ তেল রফতানির ক্ষেত্রে চীন ও রাশিয়া এগিয়ে থাকলেও জাতিসংঘের নতুন প্রস্তাবে দেশ দু’টিরও সম্মতি ছিল। ফলে খুব শীঘ্রই জ্বালানী শংকটের মুখ উত্তর কোরিয়া দেখবে বলেই যুক্তরাষ্ট্রের আশা। আর এর ফলে কিম জং সরকারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার উদ্যোগে বড় বিপর্যয় ঘটবে বলেও মনে করছে জাতিসংঘ।
চলতি বছরে উত্তর কোরিয়া একাধিক পরমাণু বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে যুক্তরাষ্ট্রকে শাসিয়ে আসছে। পিয়ংইয়ং’এর দাবি, তাদের অস্ত্র যুক্তরাষ্ট্রের যে কোনো স্থানে আঘাত হানতে সক্ষম। এছাড়া ট্রাম্প ও কিম জংয়ের বাকযুদ্ধ আন্তর্জাতিক মহলে আলোচনা ও হাস্যরসের বিষয় হয়ে দাঁড়িয়েছিল।
উত্তর কোরিয়ার উপর প্রস্তাবিত বাড়তি নিষেধাজ্ঞাটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ১৫-০ ভোটে পাস হয়। যদিও আগে থেকেই জাতিসংঘসহ যুক্তরাষ্ট্র ও উইরোপীয় দেশগুলোর নিষেধাজ্ঞা বয়ে বেড়াচ্ছে উত্তর কোরিয়া।
ফলে উত্তর কোরিয়াকে কাবু করার ট্রাম্পের এই আশা তাকে কতটা খুশী করতে পারবে সেটাই দেখার বিষয়!

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *