“বাই” এর লাইব্রেরী প্রকল্পে আলোকিত হন

প্রবাসে থাকলেও বাংলাদেশকে নিয়ে আমাদের স্বপ্ন দেখার শেষ নেই। সেই স্বপ্নগুলো সত্যি করতে সাথে চাই আপনাদের সবাইকে। বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই), বাংলাদেশের “Light of Hope”এর সাথে এক হয়ে এই স্বপ্নগুলোকে আরো আলোকিত করতে নিয়েছে নতুন উদ্যোগ।

আমাদের এই উদ্যোগ যদি একটি শিশুর শৈশবকেও বই এর আলোয় আরো একটু আলোকিত, আরো একটু রঙিন করে তোলে, তাহলেই আমরা সার্থক। আপনার গ্রামের বাড়ির পাশের স্কুলটায় কম খরচে লাইব্রেরি করে দিতে চান?  তাহলে যোগাযোগ করুন বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এর কর্মকর্তাদের সাথেঃ

সফি দেলোয়ার কাজল ( news4bangla@gmail.com), আনন্দ খান (akhan1445@gmail.com),লিংকন ( lincolny2k@yahoo.com),সালেহ আহমেদ
salehchemistry@yahoo.com), বিপ্লব ( biplabdatta@gmail.com) শিখা (ra_jaser2012@yahoo.com),চমন ( chamansep13@gmail.com), মিজান (mrbhuiyan4@gmail.com),সাবিহা ( sabiha.chowdhury@gmail.com), শাহীন (shahinjahangir96@gmail.com),ঝর্না ( salmahmood@verizon.net) আফসান (khanafsan@yahoo.com)।

“বাই” এর পক্ষ থেকে  আন্তরিক কৃতজ্ঞতা – লাইট অফ হোপ এর “পড়ুয়া” প্রজেক্ট এর সবাইকে, যারা বাংলাদেশে এই উদ্যোগ বাস্তবায়িত করতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এবং উপরের  ছবির প্রত্যেককে অভিনন্দন যারা “বাই” এর উদ্যোগের প্রতি সমর্থন জানিয়েছেন। ।

লাইব্রেরি প্রজেক্টের খানিকটা বিস্তারিত জানাতে Light of Hope এর উদ্যোক্তা, Waliullah Bhuiyan এর একটি পোস্ট দিচ্ছি এখানে –

“ছোট ছোট অনুদান, ছোট ছোট সাহায্য, ১০ টি পুরাতন বই বা ১০০০ টাকা – এইসব কিভাবে অনেক বড় কিছুর ভিত্তি তৈরি করতে পারে তার একটি বড় উদারহন হল আমাদের পড়ুয়া – পড়ুয়া – The Reader প্রোজেক্ট।

ব্যাক্তিগত অনুদানের উপর ভিত্তি করে এটিই সম্ভবত বাংলাদেশের সবচেয়ে বড় লাইব্রেরি প্রোজেক্ট। ১০০ টির বেশি লাইব্রেরির মধ্যে ৫২ টি লাইব্রেরি করা হয়েছে শুধু আগ্রহী মানুষদের ছোট ছোট অনুদান এবং সাহায্যর উপর ভিত্তি করে।

৪০ হাজারেরও বেশি শিশু এই মানুষগুলোর কল্যাণে গল্পের বই পড়ার সুযোগ পাচ্ছে।

সারা দেশে ১ লাখের মতো স্কুল আছে; কিন্তু মাত্র কয়েক হাজার স্কুলে আছে লাইব্রেরি। প্রায় ২ কোটি শিশু আমাদের দেশে বেড়ে উঠছে জীবনে কোনদিন গল্পের বইয়ের স্পর্শ ছাড়া।

১৩০০ কোটি টাকা দিয়ে আমরা স্কুলে চলন্ত সিঁড়ি করার প্রোজেক্ট করি। 🙂

২০১৮ সালে লক্ষ্য হচ্ছে আরও ২০০ টি স্কুলে লাইব্রেরি করার। এতে করে আরও ৬০,০০০ শিশুর কাছে গল্পের বই পৌঁছে দিতে পারব আমরা। পুরাতন গল্পের বই, ১০০০-২০০০ টাকা অথবা পরিচিত স্কুলের তালিকা – যে যেভাবে পারেন সাহায্য করতে পারেন।

১ টি বইয়ের দাম ৫০ টাকা। সেই বইটি একটি স্কুলে গড়ে প্রায় ১০০ জন করে শিশু পড়ে। ৫০ পয়সায় একটি শিশুর জীবন বদলে যেতে পারে একটি বইয়ের কল্যাণে। এত সস্তায় জীবন বদলানোর ফর্মুলা আর কিছু আছে বলে আমার জানা নেই।

বাংলাদেশের “Light of Hope” এর সাথে বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা (বাই) এর এই প্রকল্পে আপনাদের অংশ গ্রহন একান্ত কাম্য। New-Bangla News

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *