এবার বিজেপির আমন্ত্রণে ভারত যাচ্ছে বিএনপি প্রতিনিধি দল

মাছুম বিল্লাহ : আওয়ামী লীগের ভারত সফরের পর এবার বিএনপির একটি প্রতিনিধি দল ভারত সফরে যাচ্ছে। ভারতের ক্ষমতাসীন দল বিজেপি’র আমন্ত্রণে আগামী মাসে বিএনপির প্রতিনিধি দলটি দিল্লি সফরে যেতে পারে বলে একাধিক বিশ্বস্ত সূত্রে জানাগেছে।

ভারতের বিজেপি’র একটি উচ্চপর্যায়ের সূত্রে জানাগেছে, দিল্লি সফরের সময় বিএনপি’র প্রতিনিধি দল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও বিজেপি’র সভাপতি অমিত শাহ ও শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাত করবেন। বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবের আমন্ত্রণে বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে প্রতিনিধি দলটি আগামী মাসের শেষের দিকে ভারত সফরে আসতে পারে।

আরো পড়ুন : মোহাম্মদপুর থানা ছাত্রলীগের নতুন কমিটি নিয়ে অসন্তোষ

নাম প্রকাশ না করার শর্তে বিএনপি’র এক ভাইস চেয়ারম্যান এ সফরের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, বিজেপি’র একজন সিনিয়র নেতার সঙ্গে বিএনপির নীতি নির্ধারক স্তরের এক নেতার সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। সব কিছু পজিটিভ। আগামী মাসে এ সফর হতে পারে। তবে এই সফরের বিষয়ে বিজেপি বা বিএনপি কোন পক্ষই আনুষ্ঠানিকভাবে জানায়নি।

আরো পড়ুন : আমাদের নির্বাচন নিয়ে মোদি একটি শব্দও বলেননি: কাদের

এদিকে বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাও বিএনপির ভারত সফরের বিষয়ে ইঙ্গিত দিয়েছেন। মঙ্গলবার পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকের পর শ্রিংলা বলেছেন, বাংলাদেশের যেকোনো রাজনৈতিক দল ভারত সফর করতে পারে। তাদের অবশ্যই স্বাগত জানানো হবে। আওয়ামী লীগ প্রতিনিধি দলের সদ্য সমাপ্ত দিল্লি সফরের পর বিএনপি ভারত সফরে আগ্রহী। এমন প্রেক্ষাপটে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : পাসপোর্টের সঙ্গে নাগরিকত্ব থাকা না থাকার সম্পর্ক নেই: ডিজি পাসপোর্ট

বাংলাদেশের প্রধান দুই দলের ভারত সফর এবং দেশটির প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন দল বিজেপি’র শীর্ষনেতাদের সঙ্গে বৈঠককে রাজনৈতিক দল টু রাজনৈতিক দলের সম্পর্ক উন্নয়নের অংশ হিসেবে বলা হচ্ছে। কিন্তু রাজনৈতিক ও কূটনৈতিক বিশ্লষকরা বলেছেন ভিন্ন কথা। তারা বলছেন, সামনে বাংলাদেশের জাতীয় নির্বাচন। এ কারণে বাংলাদেশের প্রধান দুই দলই চাইছে দিল্লির সঙ্গে সম্পর্ক উন্নতি করতে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *