বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে চারটি সমঝোতা

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করতে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রবিবার বিনিয়োগ, ব্যবসা-বাণিজ্য এবং বিদ্যুৎ খাত নিয়ে এই সমঝোতা হয়।

সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রী সুলতান আল মনসুরির নেতৃত্বাধীন সংযুক্ত আরব আমিরাতের ১৫ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে স্থানীয় সময় বিকেলে আবু ধাবির সেন্ট রেগিজ হোটেলে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হয়। পরে তাঁর উপস্থিতিতে এই স্মারকগুলো স্বাক্ষরিত হয়।

বৈঠকের পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় প্রেস সচিব ইহসানুল করিম এবং সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, আমার মনে হচ্ছে, এটার ভেতর দিয়ে বাংলাদেশ ও ইউএইর মধ্যে ব্যবসার একটা নতুন দ্বার উন্মোচিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে, যেটা আমরা আগে কখনো দেখিনি।

সমঝোতা স্মারকগুলোর মধ্যে রয়েছে- গভর্নমেন্ট অব দুবাইয়ের সঙ্গে বাংলাদেশের সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) চুক্তি। এতে সই করেছেন নৌ পরিবহন সচিব এম আব্দুস সামাদ ও ডিপি ওয়ার্ল্ডের চেয়ারম্যান সুলতান আহমেদ বিন সুলায়েম।

 

ইত্তেফাক

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *