ডেঙ্গু বন্যা কাশ্মীর সংকটের মধ্যে বাংলাদেশ ও ভারতে – ঈদুল আজহা

ঈদ মুবারক। বাংলাদেশ ও ভারতে উদযাপিত হল ঈদুল আজহা। SUNDAY যুক্তরাষ্ট্রে উদযাপিত হয়েছে। যদিও বলা হয় ঈদুল আজহা তিন দিনের উৎসব। বাংলাদেশে নগরায়ণ প্রক্রিয়া দ্রুতই এগিয়ে চলছে ঠিক; তবে বর্তমানে জনগোষ্ঠীর ৩৫ শতাংশ শহরে বাস করে। কিন্তু শহর-নগর এখনও এদের একমাত্র ঠিকানা হয়ে উঠেনি। ঈদের সময় এলে দেখা যায় রাজধানী ঢাকা থেকে নানা বাধাবিঘ্ন ডিঙিয়ে মানুষ ঈদ উদযাপন করতে ছুটে নিজ নিজ গ্রামের পথে।

আসলে বিপুল জনগোষ্ঠীর জন্য গ্রামের বাড়িটি এখনও অনেকের আসল ঠিকানা। সেখানে প্রোথিত আছে নিজ নিজ শেকড়। অনেক কারণের মধ্যে যে কারণে বাংলাদেশের বিপুলসংখ্যক নগর ও শহরবাসী নাগরিক হয়ে ওঠেনি তা হল, জীবনযাত্রার জন্য দ্বৈত ভিত্তির ওপর দাঁড়িয়ে থাকা।

গ্রামেই যাদের নাড়ি পোঁতা, গ্রামেই যাদের পিতা-মাতা, দাদা-দাদি, নানা-নানি, চাচা-চাচি অথবা মামা-মামিসহ আপনজনরা বাস করেন। তাদের স্নেহের পরশে সিক্ত হওয়ার জন্য ঈদ উৎসবের সময় যেমন ব্যগ্রতা লক্ষ করা যায়, আর কোনো উৎসবের সময় এমনটি লক্ষ করা যায় না।

নির্ভরযোগ্য কোনো পরিসংখ্যান না থাকলেও অনেকে মনে করেন, ঈদের সময় ঢাকায় থাকা ৫০ শতাংশ মানুষ গ্রামীণ ঠিকানায় প্রত্যাবর্তন করে। ঢাকা ঈদের ছুটির ক’দিনে হয়ে ওঠে যানজট ও দূষণমুক্ত।

এবারের ঈদুল আজহার আগে মাসাধিককাল ধরে ঢাকায় ডেঙ্গুর ভয়াবহ প্রাদুর্ভাব ঘটেছে। এবারের ডেঙ্গুর বৈশিষ্ট্য অতীতের তুলনায় ভয়াবহ। ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে দু-চারদিনের মধ্যে মৃত্যু ঘটেছে এমন খবর প্রায় প্রতিদিনই সংবাদপত্রে আসছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *